Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর সিটিজেন চার্টার

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর একটি সরকারী সেবামূলক সংস্থা। তদানিন্তন বৃটিশ উপনিবেশিক শাসনামলে ভারতীয় উপ-মহাদেশে জনগণের মাঝে সুপেয় পানি সরবরাহ করার নিমিত্তে এই সংস্থাটির জন্ম হয়। কালের পরিক্রমায় এই সংস্থাটি আজ সারাদেশের পল্লী এলাকায় বিভিন্ন প্রযুক্তির নলকূপ ও পাতকুয়া স্থাপন করে আসছে।  সাথে সাথে সারাদেশের স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নকল্পে স্বল্পমূল্যের স্যানিটারী ল্যাট্রিন স্থাপন  কাজও করছে। মূলত জনগণের মধ্যে পানি ও স্যানিটেশনের মাধ্যমে জনস্বাস্থ্য সেবা প্রদান করাই এই সরকারী সেবা সংস্থাটির কাজ।

নিম্নে প্রদত্ত সেবাসমূহ উলে­খ করা হলোঃ

পানি সরবরাহ ব্যবস্থাঃ- পল্লী এলাকায় গভীর, অগভীর, তারা ডেপহেড, পাতকূয়া প্রভৃতি নলকূপ স্থাপন এবং স্থাপিত নলকূপ সমূহ মেরামত করা হয়। উপজেলা পর্যায়ে পানির উৎসের আর্সেনিক টেষ্ট বিনামূল্যে করা হয়।

নলকূপের যন্ত্রাংশঃ-নলকূপের খুচরা যন্ত্রাংশ সরকার নির্ধারিত মূল্যে বিক্রি করা হয়।

স্যানিটেশনঃ-পল্লীর জনগণের মধ্যে স্বল্প মূল্য ও বিনা মূল্যে ওয়াটসান কমিটির মাধ্যমে ল্যাট্রিন সেট সরবরাহ করা হয়। উপজেলা পর্যায়ে জনস্বাস্থ্য প্রকৌশল অফিসে স্যানিটারী ল্যাট্রিন সেট নির্মাণ ও বিক্রি করা হয়। যে কোন ব্যক্তি ট্রেজারী চালানের মাধ্যমে টাকা জমা দিয়া বিভিন্ন অপসনে স্ল্যাব ও রিং এর এক সেট ল্যাট্রিন ক্রয় করিতে পারেন। মূল্য তালিকা সেখানে সাইনবোর্ডে দেয়া আছে।

 

কিভাবে এই সেবাগুলো পাওয়া যাবেঃ-সরকার প্রত্যেক বৎসর উপজেলা পর্যায়ে এডিপির নলকূপ বরাদ্দ দেন। বরাদ্দকৃত নলকূপ সমূহের জন্য নির্ধারিত ফরমে দরখাস্ত করতে  হয়। ফরম প্রাপ্তির পর উপজেলা ওয়াটসান কমিটির যাচাই বাছাই প্রক্রিয়ার ভিত্তিতে স্থান নির্বাচন করে থাকে। স্থান নির্বাচনের পর সরকার নির্ধারিত সহায়ক চাঁদা সরকারী তহবিলে জমা দিতে হয়। অতঃপর টেন্ডার প্রক্রিয়ায় ঠিকাদার নির্বাচন করে নলকূপ স্থাপন করা হয়। নলকূপ স্থাপনের পর উপকারভোগীকে এর ব্যবহার ও ছোট খাট মেরামত কাজের প্রশিক্ষণ দেয়া হয়। মেরামতের জন্য নলকূপের উপকারভোগীকে প্রকল্পের শর্তানুযায়ী একটি  টুলস বক্স বিনা মূল্যে সরবরাহ করা হয়।

বিভিন্ন প্রকার পানির উৎসের সহায়ক চাঁদার হারঃ  সরকারী ভর্তুর্কি দিয়ে ল্যাট্রিন সেটের মূল্য তালিকাঃ

গভীর/ তারা গভীর নলকূপঃ ৪,৫০০/= টাকা                     ১ স্ল্যাব  ও  ১ রিং   ৩০০/= টাকা

অগভীর নলকূপঃ     ১,০০০/= টাকা                ১ স্ল্যাব  ও  ২ রিং   ৪০০/= টাকা

রিংওয়েলঃ                  ২,০০০/= টাকা                      ১ স্ল্যাব  ও  ৩ রিং   ৫০০/= টাকারেইন ওয়াটার হারভেস্টিং  ১,০০০/= টাকা

প্রতি বছরে মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে উপজেলাওয়ারী বরাদ্দের আলোকে সরকার নির্ধারিত কমিটির মাধ্যমে সর্বনিম্ন সময়ে অগ্রাধিকার ভিত্তিতে নলকূপ বরাদ্দ দেয়া হয়।

সীমিত জনবল থাকা সত্ত্বেও রুটিন মাফিক নলকূপ পরিদর্শন ছাড়াও জনগণের প্রয়োজনে দপ্তরের মেকানিকগণ প্রয়োজনীয় কারিগরী সহযোগীতা দিয়ে থাকে।